কমরেড জসিম উদ্দিন মণ্ডল গুরুতর অসুস্থ

0
33

নিজস্ব প্রতিবেদক// শ্রমিক নেতা ও বর্ষীয়ান রাজনীতিবিদ কমরেড জসিম উদ্দিন মণ্ডল গুরুতর অসুস্থ। বর্তমানে তিনি ঈশ্বরদীতে নিজ বাড়িতে শয্যাশায়ী। চিকিৎসকরা জানিয়েছেন, তাঁর শারীরিক অবস্থা আশঙ্কাজনক।

বর্ষীয়ান এই নেতার পারিবারিক সূত্রে জানা যায়, বেশ কিছুদিন ঢাকার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নিউরোলজি বিভাগের প্রধান ডা. এ কে খুরশিদ আলমের তত্ত্বাবধানে চিকিৎসা নেওয়ার পর বর্তমানে তিনি ঈশ্বরদী শহরের পশ্চিম টেংরীর মুক্তির মোড় এলাকায় নিজ বাড়িতে শয্যাশায়ী। তিনি দীর্ঘদিন ধরে কোষ্ঠকাঠিন্যসহ নানা রোগে ভুগছেন। কয়েকদিন ধরে খাওয়া-দাওয়া, প্রসাব-পায়খানা বন্ধ হয়ে গেছে।

কমরেড জসিম উদ্দিন মণ্ডলের মেয়ে আসমা আলো বলেন, ‘বাবা কাউকে চিনতে পারছেন না। খাবার নিতে কষ্ট হচ্ছে। আমার বাবার জন্য সবাই দোয়া করবেন।’

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) কেন্দ্রীয় পলিটব্যুরোর সদস্য ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক কমরেড জসিম উদ্দিন মণ্ডল এখন জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে। তাঁর দল সিপিবি ও পরিবার এই বিপ্লবী নেতার দ্রুত আরোগ্য কামনা করেছে।

কমরেড জসিম উদ্দিন মণ্ডল ১৯২২ সালে নদীয়া জেলা (বর্তমান কুষ্টিয়া) দৌলতপুর থানাধীন খালিদাসপুর গ্রামে নানার বাড়িতে জন্মগ্রহণ করেন। রাজনীতির হাতেখড়ি কলকাতায়। ব্রিটিশ খেদাও আন্দোলন, কৃষক আন্দোলন, তেভাগা আন্দোলনে তাঁর সক্রিয় ভূমিকা ছিল। ১৯৬৬ সালের ছয় দফা আন্দোলন, ১৯৬৯ সালের গণ-অভ্যুত্থানসহ স্বাধীনতাযুদ্ধের অন্যতম সংগঠক ছিলেন তিনি। স্বাধীনতা-পরবর্তী সময়ে এরশাদের স্বৈরাচারবিরোধী আন্দোলনেও তাঁর সক্রিয় ভূমিকা ছিল। তিনি প্রায় ২৩ বছর জেল খেটেছেন। ১৯৪০ সালে তিনি কমরেড উপাধি পান।